মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

দুলা মিয়া কটন মিল

দুলামিয়া কটন স্পিনিং মিলস্ লি: ফেনী -মাইজদী সড়কের পাশ্বে দাগনভূইয়া উপজেলার মাতূভূইয়ায় অবস্থিত । এটি ১৯৮৯ সালে স্থাপিত হয়। দাগনভূঞার কৃতি স্ন্তান জনাব আবদুল আউয়াল মিন্টু এলাকার দরিদ্র নারীদের আর্থিক সচ্ছলতার মাধ্যমে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে এই প্রত্যান্ত অঞ্চলে মিলটি স্থাপন করেন। সে কারেনই এই মিলে প্রায় ৮৫% নারী শ্রমিক কাজ করে।

প্রতিষ্ঠালগ্ন থেকে মিলের পরিচালনা পর্ষদে জনাব এম, এ আউয়াল চেয়ারম্যান । জনাব আবদুল আউয়াল মিন্টু ব্যবস্থাপনা পরিচালক এবং জনাব আলহাজ্ব হাবিব উল্যাহ,জনাব এম,এ হাই জনাব এম,এ মোতালেব,জনাব আনোয়ার হোসেন জনাব হুমায়ুন কবীর পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। তবে উদ্দেক্তা হিসাবে জনাব মিন্টু অগ্রনী ভূমিকা পালন করেন।

দুলামিয়া কটন স্পিনিং মিলস্ প্রতিষ্ঠা কালিন সময়ে এ দেশে খুবই স্বল্প সংখ্যক সমমানের মিল চালু ছিল । মিলের কাঁচা মাল হিসাবে সুতা তৈরীর জন্য কঁাচা তুলা ব্যবহার করা হয়। এই তুলা প্রধানত ইউ,এস,এ সুদান পাকিস্‌তান ,ভারত তানজানিয়া, উজবেকিস্তান ইত্যাদি দেশ থেকে আমদানি করা হয়। বর্তমানে মিলে বিভিন্ন কাউন্টের সুতা যেমন ৪০,৫০,৫৪,৬০,ও ৮০ কাউন্ট সুতা উৎপন্ন করা হয়। যাহা দেশের বিভিন্ন প্রান্তে তঁাত শিল্পে কঁাচামাল হিসাবে সহায়ক ভূমিকা পালন করছে।

মিলটিতে প্রায় ৫০০ জন শ্রমিক এবং ৬৫ জন কর্মকর্তা ও কর্মচারী কাজ করে আসছে। প্রতি মাসে মিলে প্রায় ৫৫ লাখ টাকা লেন দেন হয়ে থাকে । তারমধ্যে শ্রমিক কর্মচারী বৃন্দর বেতন ভাতা বাবদ ৩০ লক্ষ টাকা ব্যায় হয়। গ্রামীন অর্থনীতিতে যার একটি বিরাট গতিশীলতা রয়েছে। এই মিল সমাজের বিভিন্ন রকম কল্যানমুলক কাজে অংশগ্রহনের মাধ্যমে সামাজিক দায়িত্ব পালন করে আসছে। মিলটি পাবলিক লিমিটেড কোম্পানী হিসাবে ঢাকা এবং চট্রগ্রাম ষ্টক এক্সচেঞ্জর তালিকা ভূক্ত মিল  প্রতি বছর নিয়মিত বাষির্ক সাধারণ সভা করে থাকে। যাতে প্রচুর সংক্ষক শেয়ার হোল্ডার অংশগ্রহণ করে। নিয়মিত সাধারণ সভা আয়োজন করার জন্য মিলটির বিরাট সুখ্যাতি রয়েছে।